ঢাকা,শনিবার, ১৮ মে ২০২৪

এশিয়ার স্পট মার্কেটে ১৬ ডলার কমেছে এলএনজির দাম

চলতি সপ্তাহে এশিয়ার স্পট মার্কেটে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) দাম কমেছে। স্বল্পমেয়াদি সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক হয়ে ওঠায় বাজারদর নিম্নমুখী হয়ে উঠেছে। বিশ্লেষকরা বলছেন, নর্ড স্ট্রিম ১ দিয়ে সরবরাহ আবারো শুরু হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। এতে ইউরোপে সরবরাহ কমে যাওয়ার যে উদ্বেগ, তা কিছুটা শিথিল হয়েছে।

শিল্পসংশ্লিষ্ট সূত্র জানায়, উত্তরপূর্ব এশিয়ার বাজারে অক্টোবরে সরবরাহ চুক্তিতে প্রতি এমএমবিটিইউ এলএনজির প্রাক্কলিত দাম ধরা হয়েছে ৫৪ ডলার ৫ সেন্ট। গত সপ্তাহের তুলনায় দাম ২২ দশমিক ৭ শতাংশ বা ১৬ ডলার কমেছে।

ট্রিডেন্ট এলএনজির ট্রেডিং অ্যান্ড অ্যাডভাইজরি বিভাগের গ্লোবাল হেড টোবি কপসন বলেন, বর্তমানে এলএনজির বাজার পশ্চাত্মুখী হতে শুরু করেছে। স্বল্পমেয়াদে এলএনজির মজুদ স্থিতিশীল হতে শুরু করেছে। পরিবর্তন লক্ষ করা যাচ্ছে ইউরোপের বাজারেও। এসব বিষয় এশিয়ার বাজার ও স্পট মার্কেটে মূল্যনির্ধারণে প্রভাব রাখছে। তিনি আরো বলেন, নর্ড স্ট্রিম ১ দিয়ে সরবরাহ শুরু হলে স্পট মার্কেটে এলএনজির দাম আরো কমে আসবে।

নর্ড স্ট্রিম ১ ব্যবহার করে রাশিয়া বাল্টিক সাগরের মধ্য দিয়ে জার্মানি ও এশিয়ার অন্যান্য দেশে এলএনজি সরবরাহ করে। বর্তমানে পাইপলাইনটি ২০ সক্ষমতায় এলএনজি সরবরাহ করছে। চলতি সপ্তাহের তিনদিন রক্ষণাবেক্ষণজনিত কারণে এটি বন্ধ ছিল। এর আগেও একই সক্ষমতায় সরবরাহ চলছিল। গত শনিবার পাইপলাইনটির কার্যক্রম আবারো শুরু হয়েছে।

তবে শুক্রবার রাশিয়া জানিয়েছে, নর্ড স্ট্রিম ১-এর মাধ্যমে গ্যাস সরবরাহ ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। কারণ একটি মাত্র টারবাইন দিয়ে পাইপলাইনটির কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। ফলে আসন্ন শীতে ইউরোপে সরবরাহ নিয়ে বড় ধরনের সংকটের মধ্যে পড়তে পারে।

এনজে

পাঠকের মতামত: